আরবী মাসের নতুন চাঁদ দেখার সমস্যা ও তার পূর্ণাঙ্গ সমাধান

আরবী তারিখ নির্ধারণ ইসলামের খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়,  কারণ এর উপর নির্ভর করে সিয়াম ও ঈদ উৎসব পালন করার নির্দিষ্ট তারিখ। কিন্ত সমস্যা হল নতুন চাঁদ দেখা ! পৃথিবীর ঠিক কোন জায়গায় সর্বপ্রথম নতুন চাঁদ দেখা যাবে তা নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। 
 

আরবী তারিখ তারিখ রেখা নির্ধারণ করার আদর্শ উপায়

Crescent moon
Crescent moon 



এই নতুন চাঁদ দেখা নির্ভর করে :- 
1. নতুন চাঁদ পৃথিবীর ঠিক কোথায় অবস্থান করছে ।
 2.  পৃথিবী থেকে সূর্যের দূরত্ব ।
 3. পৃথিবী থেকে চাঁদের দূরত্বের উপর ।
 তাই এতসব জটিল হিসাব নিকাস করে, আগে থেকে বলা সম্ভব নয় যে পৃথিবীর ঠিক কোন জায়গায়, কোন দেশে, কোন দ্রাঘিমারেখায় সর্বপ্রথম চাঁদ দেখা দেবে।
 তবে হাঁ,  এই ইন্টারনেটের যুগে জ্যোতির্বিজ্ঞান এর সহায়তায় 100% এটা বলা সম্ভব যে,  পৃথিবীর কোন একটি দেশে নতুন চাঁদ দেখা গেলে তার পর তার পশ্চিমের দেশটিতে ঐ নতুন চাঁদ দেখা দিবে, তার পর তার পশ্চিমে, তার পর তার পশ্চিমে, ঐ নতুন চাঁদ অবশ্যই দেখা যাবে । আর  এইভাবেই সম্পন্ন হবে সমগ্র পৃথিবীতে 24 ঘণ্টার মধ্যেই ঐ নব্যচাঁদ এর পূর্ণ একটি পরিক্রমণ। 
এটা জ্যোতির্বিজ্ঞানের সতসিদ্ধ একটি বিষয় । অতএব এই সত্যেকে সামনে রেখে  নামাজের সময় সূচির মত পৃথিবীর সমস্ত দেশে তখন আরবী-তারিখ ঠিক করা সম্ভব । এখানে কেবলমাত্র একটিই শর্ত যে প্রথমে নতুন চাঁদ দেখে আরবী-তারিখ রেখা শুরু করতে হবে বাকীটা হিসাব শাস্ত্রের
 কাজ ।
  খালি চোখে চাঁদকে দেখতে হলে চন্দ্র আর সূর্যের মাঝে ১০.৫ ডিগ্রি কোণ থাকতেই হবে, এবং যে পরিমাণ দূরত্ব অর্জন করলে এই কোণ তৈরি হবে অর্থাত চাঁদ ও সূর্য সংযোগ হবার পর থেকে ঐ পরিমাণ কোণ উৎপন্ন করতে  সময় লাগবে প্রায় ১৭ থেকে ২৪ ঘণ্টা ।  চাঁদ ও সূর্যের এই মাঝের কোণকে বলা হয়  elongation. 

Elongation
Minimum elongation angle for viewing the moon


কিন্তু আধুনিক দূরবীন যন্ত্রের সাহায্যে ফলে সূর্য ও চাঁদের সংযোগের মাত্র 5 ঘণ্টার পরও আমরা ঐ সূক্ষ্ম নতুন চাঁদকে দেখতে পাই । যেটা আমরা 2024 সালেই রমজান মাসে দেখেছি । চাঁদ সূর্যের সামনে সংযোগ অবস্থায় আসে প্রায় 2-30 pm এ আর এর মাত্র 5 ঘণ্টার পর সৌদি আরবে সন্ধ্যা নেমে আসে এবং রমজানের নতুন চাঁদের দেখা পাওয়া যায় । এই 5 ঘণ্টার ব্যবধান চাঁদ ও সূর্যের  elongation এর মান হবে :-
   (300 ÷ 29.53)×5/24
   = 2.5° মাত্র 

  সুতরাং এটা অনস্বীকার্য যে আরবী তারিখ নির্ধারণ করার ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন এসেছে ।

***  উল্লেখ্য আগামী 8ই এপ্রিল IST এর সময় অনুসারে রাত 9-12 তে সূর্য গ্রহণ শুরু এবং 2-22 তে গ্রহণ শেষ হচ্ছে আর গ্রহণের মধ্যে-সময় হল 11- 47 pm এ 
 আর পূর্ণ গ্রহণ থাকছে রাত 10-10 থেকে 1-25 পর্যন্ত । সূর্য গ্রহণের মোট সময়কাল 
5 ঘণ্টা 10 মিনিট আর পূর্ণ গ্রাস গ্রহণ হবে
3 ঘণ্টা 15 মিনিট। 


এ বছর শাওয়াল মাসের নতুন ঈদের চাঁদ সর্বপ্রথম কোথায় দেখা যাবে ? 

 2024 সালে এপ্রিল মাসে চাঁদ আর সূর্য সংযোগ অবস্থায় ( conjunction ) আসছে 08 April 11: 51 pm. এ ভারতীয় সময় অনুসারে । 
 সুতরাং এই হিসাবে দেখা যাচ্ছে যে, আগামী 8ই এপ্রিল সৌদি আরবে সওয়াল মাসে ঈদের নতুন চাঁদ দেখা যাবে ইন শা আল্লাহ । কারণ এক্ষেত্রে চাঁদ ও সূর্যের সংযোগ এর পর সৌদি আরবে নতুন চাঁদ দেখার জন্য সময় পাচ্ছে 18 ঘণ্টা । 8ই এপ্রিল সওয়াল এর চাঁদ দেখা খুবই স্বাভাবিক একটি বিষয় মাত্র । 

*** সুতরাং 9ই এপ্রিল আরব দেশগুলিতে ঈদ উৎসব পালিত হচ্ছে । 
 



এ বছর রমজানের নতুন চাঁদ
সর্বপ্রথম দেখা গেছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতে ( UAE ), লেবানন, ইংল্যান্ড, তুরস্ক ও আমেরিকায় ( USA ), 10ই মার্চ সন্ধ্যায় । ভারতীয় সময় অনুসারে চাঁদ সূর্যের সামনে সংযোগ অবস্থায় আসে প্রায় 2-30 pm এ । আর এর মাত্র 5 ঘণ্টা পরেই পৃথিবীর মধ্যে সৌদি আরবে সর্ব প্রথম চাঁদ দেখা গেল । এর পর আস্তে  আস্তে তার পশ্চিমের দেশসমূহে যেমন UAE, UK, তে রমজানের চাঁদ দেখা যায় এবং GMT সময় অনুসারে পরের দিন 11 ই মার্চ USA, এশিয়ার বিভিন্ন দেশসমূহে ও ,অস্ট্রেলিয়ায় ঐ নতুন চাঁদ দেখা যায় । এটা সম্পূর্ণ বিজ্ঞানসম্মত একটি  বিষয় এতে কোন সন্দেহ নেই ! 

 আমি যে দীর্ঘ 20-25 বছর ধরে প্রচার করছি যে পৃথিবীর সকল জায়গায় চাঁদ দেখার প্রয়োজন নাই বাস্তবেই কিন্তু সকলে মেনে নিচ্ছেন যে চাঁদ সকলের জন্য দেখা জরুরি নয় । পৃথিবীর কোন একটি মাত্র জায়গায় চাঁদ দেখা গেলে বাকিটা হিসাবের মাধ্যমে সহজেই নির্ণয় করা যাবে । আমি আশা করছি যে এই সত্য কথাটি আর কয়েক বছরের মধ্যে দিব্য দৃষ্টির মত প্রকাশিত হবে ।

আমি আমার জীবনে পশ্চিমবঙ্গ হতে এমন একদিনও শুনিনি যেখানে আরবের পূর্বেই চাঁদ দেখা গেছে । অপর দিকে আবার এরকমও দেখেছি প্রথমে আরবে চাঁদ দেখল, পরের দিনে ইন্ডিয়াতে, তারপর পরের দিনে বাংলাদেশে চাঁদ দেখা যায় । যেটা একেবারেই অবাঞ্চিত অবৈজ্ঞানিক যেটা আমি কখনোই আশা করিনি । এটা আমার মনের ঐকান্তিক ইচ্ছা যে পৃথিবীর কোন এক জায়গায় চাঁদ দেখা গেলে পরের দিন চাঁদ দেখার কোন প্রয়োজন থাকে না ।
    
  আবার আমি এমনটাও দেখেছি যে সংযোগ সময়ের আগেই চাঁদ দেখা গেছে যেমনটা হয়েছিল আফগানিস্তানে, যেটা মোটেই কাম্য নয় । তাহলে কি আফগানিস্তানের লোকেরা ভূল চাঁদ দেখেছিল না বরং এটা হয়েছিল যে সূর্য উপরের দিকে ছিল আর নিচের দিকে চাঁদকে দেখা গেছে, হয়তো ওই সময় সূর্য মেঘের কারণে আড়ালে ছিল আর চাঁদের অংশটা পরিষ্কার ছিল । মূল কথা হল সূর্য ডুবার আগে চাঁদ দেখা গেলে  সেটা মোটেই গ্রাহ্য হবে না । আমার লাইফে মাত্র 2-1 বার দক্ষিণ ভারতের কেরালা রাজ্যে নতুন চাঁদ দেখার খবর শুনেছি  আরবের আগে ।অধিকাংশ সময়েই আরব আগেই চাঁদ দেখে এর মূল কারণ হল আরবে টেলিস্কোপের ব্যবহার বেশি হয় বা ব্যবহার এর কৌশলগত পদ্ধতিই মূল দায়ী। 
আল্লাহ আমাদের সকলকে সত্য বুঝার তৌফিক দান 
করুক !

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ